বাজেটে শিশুদের শিক্ষাখাতে বরাদ্দ বাড়ানোর দাবি

জাতীয় বাজেটে শিক্ষাখাতের বরাদ্দ স্থবির হয়ে পড়েছে উল্লেখ করে এ খাতে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়ে বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেন।
বৃহস্পতিবার (১৬ মে) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন এ দাবি জানানো হয়।
সংস্থাটি বলছে, শিশুদের শিক্ষাখাতের বরাদ্দ নির্দিষ্ট অঙ্কের মধ্যেই সীমাবদ্ধ। এটা বাড়ছে না। এ খাতে বরাদ্দ বাড়ানো প্রয়োজন।

সংবাদ সম্মেলনে বাজেটে শিশুদের শিক্ষাখাতে বরাদ্দ বাড়েনার সুপারিশ উপস্থাপন করে সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্নেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের গভর্নেন্স ও পাবলিক ফাইন্যান্স বিভাগের উপ পরিচালক আশিক ইকবাল বলেন, ‘বিগত কয়েক অর্থবছরের বাজেট পর্যালোচনা করলে দেখা যায়, মূল বাজেটের ১১-১২ শতাংশের মধ্যেই সীমাবদ্ধ শিশুদের শিক্ষা বাজেট। ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় ২০১৮-১৯ এ বরাদ্দ কমে এখন তা সমগ্র বাজেটের মাত্র ১১.৪ শতাংশে দাঁড়িয়েছে, যেখানে ইউনেসকোর সুপারিশ হল ২০ শতাংশ। অথচ সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় মানবসম্পদকে উন্নয়নের মূল খুঁটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। এক্ষেত্রে তাই আরও বেশি বরাদ্দ থাকা চাই। ২০২৫ সালের মধ্যে ইউনেসকো প্রস্তাবনার পর্যায়ে পৌঁছানোর জন্য শিক্ষাখাতে বরাদ্দ প্রতি বছর বাজেটের শতাংশে ১.৫ শতাংশ হারে বাড়ানো প্রয়োজন।’
বক্তারা বলেন, শিশু অধিকারের প্রেক্ষাপট এই এক বছরে তেমন বদলায়নি। তবে এ পরিস্থিতি উন্নয়নে আমাদের আর্থিক সক্ষমতা বেড়েছে। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট হতে যাচ্ছে গতবারের চাইতে প্রায় ১১ শতাংশ বেশি। বাংলাদেশে শিশু অধিকার বাস্তবায়নে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আসন্ন জাতীয় বাজেটে (২০১৯-২০) থাকা চাই সুনির্দিষ্ট বরাদ্দ ও দিক নির্দেশনা।
এ সময় সংস্থাটির পক্ষ থেকে বেশকিছু সুপারিশ তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে- শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো, শিশু সুরক্ষা কার্যক্রম আরও শক্তিশালী করা এবং বিশেষ ঝুঁকিতে থাকা (যৌনপল্লী কিংবা পথে বসবাসরত) শিশুদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা ও বরাদ্দ বৃদ্ধি। এছাড়া শিশুমৃত্যু রোধে সাফল্য ধরে রাখতে কমবয়সী শিশুদের পুষ্টি নিশ্চিতে জোর দেয়া। এক্ষেত্রে স্কুলে মিড-ডে মিল সরবরাহ খুবই কার্যকর। এজন্য বাজেটে আরও বরাদ্দ রাখতে হবে, বিশেষ করে সুবিধাবঞ্চিত অঞ্চলগুলোতে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চাইল্ড রাইটস গভর্নেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের পরিচালক আবদুল্লাহ আল মামুন, সিনিয়র ম্যানেজার খালেদা আকতার, সিভিল সোসাইটি অ্যান্ড পলিসি অ্যাডভোকেসি ম্যানেজার রাশেদা আক্তার, সোশ্যাল অ্যাকাউন্টেবিলিটি ম্যানেজার শেখ রহমত উল্লাহ রুমি প্রমুখ।
(jagonews24)

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget