রমজানে লোকসভার ভোট ২ ঘণ্টা আগে শুরুর প্রস্তাব সুপ্রিম কোর্টের

রমজান এবং অত্যধিক গরমের কথা মাথায় রেখে সকাল সাতটার পরিবর্তে পাঁচটা থেকে ভোটগ্রহণ পদ্ধতি চালু করার প্রস্তাব দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। প্রস্তাব গৃহীত হবে কিনা, সে বিষয়টি যদিও নির্বাচন কমিশনের সিদ্ধান্তের উপর নির্ভর করবে।
 

ভারতে লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনে সাত দফায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। গত ১১ এপ্রিল থেকে শুরু হওয়া ভোট শেষ হবে ১৯ মে। প্রায় একমাসেরও বেশি সময় ধরে ভোটগ্রহণ প্রক্রিয়ার মাঝেই শুরু হচ্ছে রমজান৷ এছাড়াও দিন যত যাচ্ছে, ততই বাড়ছে তাপমাত্রা। যা নিয়ে রীতিমতো বিরক্ত বেশিরভাগ রাজনৈতিক দল।

ভোট শুরুর সময়সীমা পিছিয়ে দেয়ার দাবিতে সরব হয়েছিলেন ভারতের বিভিন্ন দলের রাজনীতিবিদরা। এই দাবির প্রেক্ষিতেই এ প্রস্তাব দিলো সুপ্রিম কোর্ট। দাবি খতিয়ে দেখে প্রয়োজনে ভোটগ্রহণের সময়সীমা দু’ঘণ্টা এগিয়ে আনা যায় কিনা, সে বিষয়ে নির্বাচন কমিশনকে সিদ্ধান্ত নেয়ার কথা জানাল ভারতের সর্বোচ্চ আদালত।

সাধারণত সকাল ৭টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। কিন্তু আগামী ৫ জুন থেকে শুরু হচ্ছে রমজান। তাই রমজান পরবর্তী নির্বাচনগুলোতে ভোটগ্রহণ ভোর ৫টা থেকে শুরু করা যায় কিনা, সে বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে নির্বাচন কমিশনকে। 

আপাতত কমিশনের সিদ্ধান্তের উপরেই ভরসা রেখেছে দেশটির সর্বোচ্চ আদালত। নির্বাচন কমিশন যদি ভোটগ্রহণের সময় এগিয়ে আনার সিদ্ধান্ত নেয় তবে তা নজিরবিহীন হয়েই থাকবে। কারণ, এর আগে কোনও নির্বাচনেই এই সিদ্ধান্ত নেয়নি কমিশন। 

আগামী ৬ মে দেশজুড়ে পঞ্চম দফার লোকসভা নির্বাচন। তার আগে নির্বাচন কমিশন কী সিদ্ধান্ত নেয়, সেটাই এখন দেখার বিষয়। 

(breakingnews)

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget