কৌটায় ৩৬৯ বছরের মুদ্রা | 389 year old coin in the box

 কৌটার ভেতর পুরোনো মুদ্রা

কৌটার ভেতর পুরোনো মুদ্রা

যুক্তরাষ্ট্রে ঔপনিবেশিক শাসন শুরুর প্রথম দিকে দেশটির কিছু এলাকায় নতুন ধরনের মুদ্রার প্রচলন করেছিল ব্রিটেন। সেই মুদ্রার নাম ছিল নিউ ইংল্যান্ড শিলিং। ইংল্যান্ডের একটি বাড়িতে সেই আমলের বিরল একটি মুদ্রার সন্ধান পাওয়া গেছে। মিষ্টি রাখার টিনের কৌটার ভেতর পাওয়া যায় মুদ্রাটি।


বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ডে পাওয়া মুদ্রাটি ১৬৫২ সালে বাজারে ছাড়া হয়। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বে কলোনিতে ব্রিটিশ গোড়াপত্তনের সময় বিনিময়ের মাধ্যম হিসেবে নিউ ইংল্যান্ড শিলিং মুদ্রা ব্যবহার করা হতো। সেই হিসেবে মুদ্রাটি ৩৬৯ বছরের পুরোনো। মুদ্রাটি আগামী মাসে লন্ডনে নিলামে তোলা হবে। ধারণা করা হচ্ছে, মুদ্রাটি দুই লাখ পাউন্ডে বিক্রি হতে পারে।


ইংল্যান্ডের নর্থাম্বারল্যান্ডে বাইওয়েল হলে ওয়েন্টওয়ার্থ বিউমন্ট নামের এক ব্যক্তির বাড়িতে পাওয়া যায় মুদ্রাটি। চিত্রকর্মবিষয়ক উপদেষ্টা বিউমন্ট বিবিসিকে বলেন, মিষ্টি রাখার অনেক পুরোনো একটি টিনের কৌটায় নিউ ইংল্যান্ড শিলিংয়ের একটি মুদ্রাসহ অন্য কিছু মুদ্রার সন্ধান মেলে। তিনি আরও বলেন, ‘বাড়িতে থাকা ওই কৌটাটি আমার চোখে আগে কখনো পড়েনি। কিন্তু যখন এটি খুঁজে পেলাম, তখন অনেক আগ্রহ নিয়ে সেটি আমি খুললাম। প্রথমে আমার কাছে মনে হয়েছিল, এটা পুরোনো দিনের একটি উদ্ভট সংগ্রহ। তবে যেহেতু মুদ্রার বিষয়ে আমার জানাবোঝা কম, তাই আমি এটাকে পরীক্ষা করে দেখি। এর পরই বুঝতে পারি, মুদ্রাটি অনেক পুরোনো।’


যুক্তরাজ্যের মুদ্রাবিশেষজ্ঞ জেমস মর্টন বলেন, ‘নিউ ইংল্যান্ড শিলিংয়ের একটি অসাধারণ নিদর্শন এটি। মুদ্রাটি নিজ চোখে দেখার পরও আমি বিশ্বাস করতে পারছিলাম না।’


যুক্তরাজ্যের নাগরিক উইলিয়াম ওয়েন্টওয়ার্থের উত্তরসূরি ওয়েন্টওয়ার্থ বিউমন্ট। উইলিয়াম ওয়েন্টওয়ার্থ ১৬৩৬ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড অঞ্চল পরিদর্শন করেন। যুক্তরাষ্ট্রে ব্রিটিশ শাসনের সময় তাঁর পরিবারের অনেক সদস্য গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ওয়েন্টওয়ার্থ বিউমন্ট বলেন, ‘আমি মনে করি, অনেক বছর আগে আমার কোনো এক পূর্বপুরুষ যুক্তরাষ্ট্র থেকে শিলিংটি ইংল্যান্ডে এনেছিলেন।’

৬:২২ AM

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget